কেঁচো খুঁড়লে সাপ বেরিয়ে আসবে: কাদের


নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ফেনী: পিলখানায় বিডিআর বিদ্রোহের দিন বেগম খালেদা জিয়া ‘২৪ ঘণ্টা কোথায় লুকিয়ে ছিলেন জানতে চেয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কেঁচো খুঁজতে চাইলে বিষধর সাপ বেরিয়ে আসবে।

এ সময় তিনি মির্জা ফখরুল ইসলামের কাছে জানতে চান−তিনি খালেদা জিয়াকে কোথায় লুকিয়ে রেখেছিলেন? তিনি যে রহস্য উন্মোচন করতে চাচ্ছেন, এর সঙ্গে এ হত্যাকাণ্ডের কোনো যোগসূত্র আছে কি না−তা খতিয়ে দেখতে হবে।

আজ মঙ্গলবার সকালে ফেনী সার্কিট হাউসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

কূটনীতিকদের সাক্ষাৎ করে বিএনপির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, বেগম খালেদা জিয়া যতটা না অসুস্থ, তার চাইতে তার অসুস্থতা নিয়ে বেশি রাজনীতি করা হচ্ছে। এ বিষয়টাকে তারা রাজনৈতিক কালার দিতে চাইছে। নীতি-নির্ধারণীতে বিএনপি দুর্বল ও নেতিবাচক রাজনীতির কারণে তারা ক্রমাগত জনসমর্থন হারাচ্ছে। তারা নির্বাচনেও ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ।

শেখ হাসিনা রাজনীতি থেকে আগামীতে অবসর নেয়ার যে ঘোষণা দিয়েছেন−সে প্রসঙ্গে তিনি বলেন, এটি তার ব্যক্তিগত সিদ্ধান্ত। বাংলাদেশের জনগণের চাহিদার সঙ্গে তাকে সংগতি রাখতে হবে। আমরা তাকে রাজনীতি থেকে অবসর নিতে দেব না। বিগত ৪৩ বছরে তার মত সৎ, যোগ্য দক্ষতায় তাকে কেউ অতিক্রম করতে পারেননি। তিনি নিজেকেই নিজে অতিক্রম করেছেন। ইচ্ছে করলেই তিনি রাজনীতি ছেড়ে চলে যেতে পারেন না।

তথ্য প্রযুক্তি আইন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের ব্যাপারে মন্ত্রী বলেন, আইসিটি আইনের বিধি-প্রবিধি মার্জিত ও পরিশালিত করা যায়। তবে বিগত সময়ে এর অপপ্রয়োগ লক্ষ করিনি। এর মাধ্যমে কেউ হয়রানি বা নির্যাতনের শিকার হবে না।

তিনি বলেন, সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে আট শ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণ করা হবে। এরই মধ্যে খাগড়াছড়ি থেকে কক্সবাজার পর্যন্ত তিন শ কিলোমিটার সড়কের নির্মাণকাজ শুরু হয়েছে। চট্টগ্রামের মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরও একটি মেরিন ড্রাইভ নির্মাণ করা হবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ফের ক্ষমতায় আসার পর নতুন উদ্যমে কাজ শুরু হয়েছে। মেগা প্রকল্পগুলোর কাজের গতিশীলতা এসেছে। আগামী ১০ মার্চ ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের দ্বিতীয় কাঁচপুর সেতু প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। জুনের মধ্যে একই সড়কের দ্বিতীয় মেঘনা-গোমতী সেতুও উদ্বোধন করা হবে। এ তিনটি নতুন সেতু নির্মাণ শেষে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের অবসান হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ইতিমধ্যে কর্ণফুলী টানেলের খনন কাজ শুরু হয়েছে। দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশে এই প্রথম কোনো টানেল নির্মাণ হচ্ছে। যমুনা নদীর তলদেশেও ১৫ কিলোমিটারের একটি টানেল নির্মাণের প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

উপজেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বিএনপি অফিশিয়ালি নির্বাচন না করলেও কোথাও কোথাও তাদের দলীয় লোকজন স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে তাঁদের ৪৪ জন প্রার্থী হয়েছেন।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রার্থিতা প্রত্যাহারের আগ পর্যন্ত দলীয় মনোনয়ন সংশোধনের সুযোগ রয়েছে। দলীয় প্রধানের কাছে প্রার্থীদের সম্পর্কে তিন ধরনের জরিপ প্রতিবেদন রয়েছে। তৃণমূল থেকে পাঠানো প্রার্থী তালিকা ওই জরিপের সঙ্গে মিলিয়ে দেখা হবে।

এ সময় উপস্থিত ছিলেন—ফেনী-২ আসনের সংসদ সদস্য ও ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার (পিপিএম), ফেনীস্থ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহিদ হোসেন, ফেনী পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সড়ক বিভাগের কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মনির হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুর রহিম প্রমুখ।