রুশ বিমানকে ব্রিটেন-জার্মানির বাধা


আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

ঢাকা: মার্কিন ড্রোন ও রুশ যুদ্ধ বিমান সংঘর্ষ যখন আলোচনার শীর্ষবিন্দু ঠিক তখনই ঘটেছে আরেক বিপত্তি। সংঘর্ষের কয়েক ঘণ্টা পর এস্তোনিয়ার আকাশসীমায় রুশ বিমানকে বাধা দিয়ে বসে ব্রিটেনের রয়েল এয়ারফোর্স (আরএএফ) ও জার্মান ফাইটার জেট।

মঙ্গলবার যৌথ ন্যাটো মহড়ায় এস্তোনিয়ার কাছাকাছি উড়ে যাওয়া দুটি রুশ বিমানকে আটকাতে ব্রিটিশ এবং জার্মান ফাইটার জেটগুলো ধাওয়া করে। পরে রুশ বিমান এস্তোনিয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

মার্কিন ড্রোন ভূপাতিত করার কয়েক ঘণ্টা পরেই সেন্ট পিটার্সবার্গ ও কালিনিনগ্রাদে উড়ন্ত একটি আইএল-৭৮মিডাস জ্বালানিবাহী বিমানকে আটকানো হয়। যদিও দুটি ঘটনাকে পৃথক হিসাবেই বর্ণনা করে বিবিসি।

উক্ত অঞ্চলেটিতে ব্রিটিশ ও জার্মান বিমানবাহিনী পরিকল্পিত যৌথ ন্যাটো এয়ার পুলিশিং পরিচালনা করছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে ন্যাটোর সঙ্গে যেখানে তুমুল উত্তেজনা চলছে, ঠিক তখনই ঘটনাটি আগুনে ঘি ঢেলেছে।

যৌথ ব্রিটিশ এবং জার্মান অপারেশন এপ্রিলের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। চারটি আরএএফ টাইফুন জেট বর্তমানে মিশনের অংশ হিসাবে মোতায়েন করা হয়েছে।

সশস্ত্র বাহিনীর মন্ত্রী জেমস হেপ্পি বলেন, ন্যাটো আমাদের সম্মিলিত নিরাপত্তার ভিত্তি তৈরি করে চলেছে। বাল্টিক অঞ্চলে যুক্তরাজ্য এবং জার্মানির এই যৌথ মোতায়েনের অর্থ আমাদের সম্মিলিত শক্তি প্রদর্শন। ন্যাটো সীমান্তে যে কোনো হুমকি প্রতিরোধে আমরা একত্রিত থাকব।